জোগানস্বল্পতায় চিপের দাম বাড়াচ্ছে টিএসএমসি

করোনা সংক্রমণসহ বিভিন্ন কারণে বিশ্বে সেমিকন্ডাক্টর বা চিপের উৎপাদন ও সরবরাহে দীর্ঘদিন ধরে সংকটাবস্থা চলছে। ফলে কম্পিউটার থেকে শুরু করে স্মার্টফোন, স্বয়ংক্রিয় গাড়িসহ চিপনির্ভর ডিভাইস উৎপাদন ব্যাহত হচ্ছে। এ সংকটময় পরিস্থিতিতে আবারো চিপের দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি (টিএসএমসি)। খবর দ্য ভার্জ ও দ্য ওয়াল স্ট্রিট জার্নাল।

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন অনুযায়ী, অত্যাধুনিক চিপের ক্ষেত্রে ১০ শতাংশ এবং কম উন্নত ডিভাইসে ব্যবহূত চিপের দাম ২০ শতাংশ বাড়ানোর কথা জানিয়েছে টিএসএমসি। চলতি বছরের শেষে কিংবা আগামী বছর থেকে এ মূল্য বৃদ্ধি কার্যকর হবে বলে এ বিষয়ে অবগত সূত্রে জানা গেছে।

তাইওয়ানের লিবার্টি টাইমস ও অন্যান্য গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের তথ্যানুযায়ী, গ্রাহক ও অঞ্চল অনুসারে টিএসএমসির চিপের মূল্য বৃদ্ধি ও তা কার্যকরের সময় নির্ভর করবে। যেসব প্রতিষ্ঠান টিএসএমসির নোটিস পেয়েছে তাদের অনেকেই তাত্ক্ষণিকভাবে মূল্য বৃদ্ধি দেখতে পেয়েছেন।

বিশ্বের বড় বড় প্রযুক্তি ও গাড়ি উৎপাদনকারী প্রতিষ্ঠানের জন্য সেমিকন্ডাক্টরের সরবরাহ অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। কেননা বর্তমানে চিপের সরবরাহ অপ্রতুল। গত শরৎ ও বসন্তে টিএসএমসি ও তাইওয়ানের অন্যান্য সেমিকন্ডাক্টর উৎপাদনকারী প্রতিষ্ঠান তাদের চিপের দাম ১০ শতাংশ বাড়িয়েছে। কিন্তু সরবরাহের তুলনায় চাহিদা বেড়ে যাওয়ায় টিএসএমসি পুনরায় দ্রুত দাম বাড়ানোর সিদ্ধান্ত গ্রহণ করেছে।

চিপের উৎপাদন বৃদ্ধির সঙ্গে সম্পর্কিত খরচ বৃদ্ধির বিষয়টি এখন অনেকটাই নিম্নমুখী। কেননা চিপ সংকটের মধ্যে উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো চিপ বিক্রির দাম নির্ধারণে দরকষাকষির সুযোগ পাচ্ছে।

কম মুনাফা নিয়ে উদ্বেগও চিপের মূল্য বৃদ্ধির অন্যতম কারণ বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা। ২০২৩ সাল পর্যন্ত প্রতিষ্ঠানটি ১০ কোটি ডলার বিনিয়োগের কথাও জানিয়েছে। এ প্রতিশ্রুতি প্রতিষ্ঠানটি মুনাফায় সম্ভাব্য পতনের বিষয়ে শঙ্কা তৈরি করেছে। কারণ টিএসএমসি বিদেশে তাদের ব্যবসা সম্প্রসারণের প্রস্তুতি নিচ্ছে।

টিএসএমসির কার্যনির্বাহী দলের এক সদস্য বলেন, যুক্তরাষ্ট্র ও জাপানে একই সঙ্গে উৎপাদন কার্যক্রম চালু রাখা খুবই ব্যয়বহুল হবে। সংস্থাটি মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যারিজোনায় একটি অত্যাধুনিক সেমিকন্ডাক্টর উৎপাদনকেন্দ্র স্থাপন করতে যাচ্ছে। পাশাপাশি জাপানের কুমামোটোতেও চিপ কারখানা স্থাপন করবে এ প্রযুক্তি জায়ান্ট।

চিপের দাম বৃদ্ধির বিষয়ে জানতে চাইলে টিএসএমসির একজন মুখপাত্র মন্তব্য দিতে অপারগতা প্রকাশ করেন। কিন্তু তিনি জানান, প্রতিষ্ঠানটি গ্রাহকদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে।

টিএসএমসি উৎপাদিত চিপের অন্যতম গ্রাহক টয়োটা মোটর সেমিকন্ডাক্টরের স্বল্পতার কারণে উৎপাদন কমিয়ে আনার ঘোষণা দিয়েছে। এ সংকট কাটাতে টিএসএমসি তাদের উৎপাদন বাড়িয়েছে। কিন্তু প্রতিষ্ঠানটি এক পূর্বাভাসে আগামী বছর পর্যন্ত এ সংকট থাকার কথাও জানিয়েছে।

আগস্টে এক ঘোষণায় জেনারেল মোটরস উত্তর আমেরিকার তিনটি কারখানার উৎপাদন বন্ধের ঘোষণা দিয়েছে। এসব কারখানায় প্রতিষ্ঠানটি তাদের সবচেয়ে লাভজনক বাহন পিকআপ ট্রাক উৎপাদন করত। অন্যদিকে গত সপ্তাহে টয়োটা তাদের উৎপাদন ৪০ শতাংশে নামিয়ে আনার কথা জানিয়েছে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *