জেনেভা সম্মেলনকে সফল বললেও যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মতভেদ রয়েই গেছে

পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ এবং অতীতের উত্তেজনাপূর্ণ সময়ে বহিষ্কৃত কূটনীতিকদের স্বপদে ফেরানোর প্রশ্নে দু’দেশ একমত হয়েছে। প্রতিবেশী দেশ ইউক্রেনের পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে যোগ দেওয়ার বিষয়টিকেও সহজভাবে নিয়েছেন পুতিন। তবে উভয়পক্ষই অভ্যন্তরীণ রাজনৈতিক ইস্যুতে পাল্টাপাল্টি অভিযোগ করেছে। বিবিসি

[৩] বাইডেনের সঙ্গে চার ঘণ্টার বেশি সময় আলোচনা শেষে সংবাদ সম্মেলনে পুতিন বলেন, আমি মনে করি না বাইডেনের সঙ্গে আমার কোনো ধরনের শত্রুতা রয়েছে।

[৪] ইউক্রেন প্রসঙ্গে তিনি বলেন, আমি মনে করি না, এ বিষয়ে আলোচনা করার মতো কিছু আছে।

[৫] মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, প্রেসিডেন্ট পুতিনকে বুঝতে হবে আমি কী বলি, কেনো বলি। আমি কী করি, কেনো করি। যুক্তরাষ্ট্রের স্বার্থে আঘাত হানবে, এমন সব কাজের ক্ষেত্রে আমি কী রকম প্রতিক্রিয়া জানাবো, তাকে বুঝতে হবে।

[৬] বাইডেন আরো বলেন, তার এজেন্ডার মধ্যে রয়েছে, কোভিডের বিরুদ্ধে লড়াই, অর্থনীতি পুনরুদ্ধার, বিশ্বজুড়ে মৈত্রীজোটগুলোর সঙ্গে সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা এবং সর্বোপরি মার্কিন জনগণের সুরক্ষা প্রদান।
[১]করোনা রোগী বাড়ছে, ঢামেকের কোভিড ইউনিটে যুক্ত হচ্ছে আরও ৩১০টি বেড: পরিচালক ≣ [১] ব্রাহ্মণবাড়িয়ায় অবৈধ ভাবে ড্রেজার দিয়ে বালু উওোলনের দায়ে অর্থদণ্ড ≣ [১] সরকার ইলিয়াস আলীকে গুম করেনি, নেপথ্যে কারা প্রকাশের দাবি মির্জা আব্বাসের

[৭] সম্মেলনে রাশিয়ায় মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে ধরেছে যুক্তরাষ্ট্র। রাজনৈতিক প্রতিপক্ষ আলেক্সেই নাভালনিকে নির্যাতন ও অন্যায়ভাবে কারাদণ্ড দেওয়ার অভিযোগ করেন বাইডেন।

[৮] পুতিন আত্মপক্ষ সমর্থন করে বলেন, নাভালনি স্পষ্টভাবে রুশ আইন লঙ্ঘন করেছেন। তাই প্রচলিত আইন অনুযায়ী তার বিচার হয়েছে। নাভালনির নাম উল্লেখ না করে তিনি বলেন, এই লোকটি ভালো করেই জানে সে রাশিয়ার আইন ভঙ্গ করেছে। রুশ আইন অনুযায়ী সে ইতোমধ্যেই দুইবার অপরাধী সাব্যস্ত হয়েছে।

[৯] পাল্টা অভিযোগ হিসেবে পুতিন যুক্তরাষ্ট্রের সর্বশেষ নির্বাচনের পর ক্যাপিটাল ভবনে দাঙ্গা এবং ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলনের বিষয়টি তুলে ধরেন। তিনি ‘গণতন্ত্রের বুলি আওড়ানো’ যুক্তরাষ্ট্রের নগ্ন সাম্প্রদায়িকতা এবং প্রবল বর্ণবৈষম্যের সমালোচনা করেন।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *