জুম অ্যাপকে টার্গেট করছে হ্যাকাররা

করোনার মহামরিতে ওয়ার্ক ফ্রম হোম ও স্কুল-কলেজের অনলাইন ক্লাসের প্রয়োজনে জুম অ্যাপটির জনপ্রিয়তা বেড়েছেই চলেছে। এবার এই অ্যাপটিকে টার্গেট করছে হ্যাকাররা। যদি জুম অ্যাপটি আপনার ফোন বা কম্পিউটারে থেকে থাকে তাহলে তাকে ব্যবহার করে হ্যাকাররা ম্যালওয়ার ইনস্টল করে দিতে পারে। সতর্ক করছেন গুগল প্রজেক্ট জিরোর এক বিশেষজ্ঞরা।

সম্প্রতি একটি যান্ত্রিক ত্রুটি দেখা গিয়েছে জুম অ্যাপে। যার কারণে এই অ্যাপ ব্যবহারকারী বিপদে পড়তে পারেন। অ্যান্ড্রয়েড থেকে উইন্ডোজ কিংবা আইফোন, সব ক্ষেত্রেই হ্যাক হওয়ার আশঙ্কা রয়েছে। এই ম্যালওয়ার ইনস্টল করার ক্ষেত্রে একটি মেসেজ পাঠানো হচ্ছে। যা দেখে মনে হচ্ছে, এটি অ্যাপ সম্পর্কিত কোনও মেসেজ। কিন্তু তাতেই লুকিয়ে হ্যাকিং সংকেত।

হ্যাকার থেকে বাঁচার উপায়: ঝুঁকি থেকে রক্ষা পেতে অ্যাপের সর্বশেষ আপডেট V5.10.0 ডাউনলোড করে নিতে হবে। সেই সঙ্গে কোনও ধরনের সন্দেহজনক লিঙ্ক দেখলে সাবধান থাকতে হবে। তাহলেই এই বিপদকে এড়ানো সম্ভব হবে।

গত বছর তিনেক ধরে দ্রুত জনপ্রিয় হয়েছে উঠেছে জুম অ্যাপটি। কর্পোরেট জগতের ক্ষেত্রে তো এই অ্যাপের গ্রহণযোগ্যতা বিরাট। চাকরির ইন্টারভিউ থেকে শুরু করে গুরুত্বপূর্ণ মিটিং, সব কিছুতেই জুম ব্যবহৃত হয়।

উল্লেখ্য, সম্প্রতি জুমে বেশ কিছু গুরুত্বপূর্ণ নতুন ফিচার নিয়ে আসা হয়েছে। এর মধ্যে রয়েছে জুম ব্যাকগ্রাউন্ড রুমসের মতো ফিচার। যেখানে জুম কলে যোগদানকারীরা নিজেদের মধ্যে ছোট ছোট দলে ভাগ হয়ে বৈঠক করে নিতে পারবেন। পাশাপাশি রয়েছে মাইরো নামের অনলাইন হোয়াইট বোর্ড। এর সাহায্যে রিয়েল টাইম আইডিয়া নেওযা যাবে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *