জার্মানিতে চিপ নির্মাণ কারখানা স্থাপন করল বস্ক

সর্বাধুনিক বৈদ্যুতিক এবং স্বচালিত গাড়ি উৎপাদন ও সরবরাহে জার্মানিতে চিপ নির্মাণ কারখানা স্থাপন করেছে বহুজাতিক ইঞ্জিনিয়ারিং ও প্রযুক্তিপ্রতিষ্ঠান বস্ক। সম্প্রতি চালু হওয়া এ কারখানায় ১০০ কোটি ইউরো বা ১২০ কোটি ডলার বিনিয়োগ করেছে কোম্পানিটি। এখন পর্যন্ত যা বস্কের ইতিহাসের সর্বোচ্চ বিনিয়োগ বলে প্রতিষ্ঠান সূত্রে জানা গেছে। খবর রয়টার্স।

বিশ্বে সেমিকন্ডাক্টরের সরবরাহ যখন চরম সংকটের মুখে, তখনই বস্ক জার্মানির ড্রেসডেনে একটি সেমিকন্ডাক্টর উৎপাদন কেন্দ্রের পাশেই এ প্লান্ট স্থাপন করেছে। এর মাধ্যমে বস্ক গাড়ি নির্মাতাদের আরো সহজে যন্ত্রাংশ ও চিপ সরবরাহ করতে পারবে। সেই সঙ্গে উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোকেও আর তৃতীয় কোনো মাধ্যমের ওপর নির্ভরশীল হতে হবে না।

এক সাক্ষাত্কারে বস্কের ম্যানেজমেন্ট বোর্ডের সদস্য হেরাল্ড ক্রয়েগার বলেন, ড্রেসডেনে যদি আমরা একটা চিপ উৎপাদন করি, তবে সেটা চিপের সংকট কমাবে ও সাহায্য করবে।

তবে ড্রেসডেনে স্থাপিত এই বিশেষ উৎপাদন কেন্দ্র বিশ্বজুড়ে চলমান সংকট নিরসনে খুব একটা প্রভাব ফেলবে না বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা। চিপ সংকটের কারণে বিশ্বের বিভিন্ন গাড়ি উৎপাদনকারী প্রতিষ্ঠান তাদের উৎপাদন বন্ধ করে দিয়েছে বা সীমিত করে ফেলেছে। এ সংকট আগামী বছরেও থাকবে বলে আশঙ্কা করছেন খাতটির সঙ্গে সংশ্লিষ্টরা।

স্ট্র্যাটেজি অ্যানালিটিকসের আসিফ আনোয়ার বলেন, বস্কের এই প্লান্ট তাদের নিজস্ব উৎপাদন ও গ্রাহকদের কিছুটা সাহায্য করবে। তবে গাড়ি নির্মাণ খাতে চিপ এবং অন্যান্য যন্ত্রাংশের যে ঘাটতি রয়েছে, এ প্লান্টের উৎপাদনের ফলে সেটি কিছুটা হলেও কমে আসবে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *