জাতীয় আর্কাইভস ডিজিটাইজেশন প্রকল্প চূড়ান্ত হচ্ছে —সংস্কৃতি প্রতিমন্ত্রী

একটি জ্ঞানভিত্তিক সমাজ গঠনের লক্ষ্যে জনগণকে জ্ঞানসেবা প্রদানের জন্য জাতীয় আর্কাইভসের কোনো বিকল্প নেই। মহান মুক্তিযুদ্ধের মূল্যবান দলিলগুলোসহ সরকারের স্থায়ী রেকর্ডস ও আর্কাইভগুলো সংরক্ষণের গুরুত্ব অনুধাবন করে ১৯৭২ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশনায় জাতীয় আর্কাইভস ও গ্রন্থাগার দপ্তর যাত্রা করে। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী অচিরেই জাতীয় আর্কাইভস ও জাতীয় গ্রন্থাগারকে ডিজিটাল আর্কাইভস ও ডিজিটাল লাইব্রেরিতে রূপান্তরিত করা হবে। সে লক্ষ্যে জাতীয় আর্কাইভস ডিজিটাইজেশনের জন্য গৃহীত প্রকল্পের দলিল চূড়ান্ত করা হচ্ছে।

গতকাল ‘আন্তর্জাতিক আর্কাইভ সপ্তাহ ২০২১’ উদযাপন উপলক্ষে আর্কাইভস ও গ্রন্থাগার অধিদপ্তর আয়োজিত ‘এমপাওয়ারিং আর্কাইভস’ শীর্ষক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কেএম খালিদ। তিনি বলেন, জাতীয় আর্কাইভসের অবকাঠামোগত উন্নয়নের কাজ সমাপ্তকরণের লক্ষ্যে আমরা শিগগিরই এর তৃতীয় পর্যায়ের কাজ শুরু করতে যাচ্ছি। তাছাড়া ৬ জুন ‘বাংলাদেশ জাতীয় আর্কাইভ বিল, ২০২১’ নামের একটি বিল জাতীয় সংসদে উত্থাপন করা হয়েছে। আইন এবং প্রকল্প দুটি (অবকাঠামোগত উন্নয়ন ও ডিজিটাইজেশন) বাস্তবায়িত হলে জাতীয় আর্কাইভসের সক্ষমতা বহুলাংশে বৃদ্ধি পাবে।

বাংলাদেশ আর্কাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক ফরিদ আহমদ ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. বদরুল আরেফীন। ওয়েবিনারে আলোচনায় অংশগ্রহণ করেন ইন্টারন্যাশনাল ক্রাইমস ট্রাইব্যুনাল বাংলাদেশের কো-অর্ডিনেটর সাবেক আইজিপি মো. সানাউল হক, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সাবিহা পারভীন, বাংলাদেশ আর্কাইভস ও রেকর্ডস ম্যানেজমেন্ট সোসাইটির (বারমস) সভাপতি অধ্যাপক শরীফ উদ্দিন আহমেদ এবং সাধারণ সম্পাদক সাবেক অতিরিক্ত সচিব জালাল আহমেদ। ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য রাখেন আর্কাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের পরিচালক (আর্কাইভস ও প্রশাসন) মো. সুজায়েত উল্যা।

উল্লেখ্য, ইন্টারন্যাশনাল কাউন্সিল অন আর্কাইভস (আইসিএ) ৭-১১ জুন পর্যন্ত ভার্চুয়াল মাধ্যমে আন্তর্জাতিক আর্কাইভস সপ্তাহ পালন করছে এবং বিশ্বের বিভিন্ন স্থানে আইসিএর সদস্যদের একইভাবে আর্কাইভস সপ্তাহ পালনের জন্য অনুরোধ করেছে। এ বছরের আন্তর্জাতিক আর্কাইভস সপ্তাহের প্রতিপাদ্য হচ্ছে ‘এমপাওয়ারিং আর্কাইভস’।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *