ছিলেন আফগান মন্ত্রী, হলেন ‘পিৎজা ডেলিভারি ম্যান’ !

আফগানিস্তানের কাবুল দখলের পর এখন দেশটির সশস্ত্র গোষ্ঠী তালেবানরা সরকার গঠনের পথে আগাচ্ছে।

আফগানিস্তানের কাবুল দখলের পর এখন দেশটির সশস্ত্র গোষ্ঠী তালেবানরা সরকার গঠনের পথে আগাচ্ছে। এরই মধ্যে তিন জন মন্ত্রীর নাম ঘোষণা করেছে এই গোষ্ঠী। এদিকে পাকিস্তানের সংবাদ মাধ্যম এক্সপ্রেস ট্রিবিউন প্রকাশ করেছে নতুন এক তথ্য। সময়টিভি

বুধবার(২৫ আগস্ট) এক প্রতিবেদনে তারা জানাচ্ছে, আফগানিস্তানের সাবেক এক মন্ত্রী সায়েদ আহমেদ শাহ সাদাত জার্মানিতে ‘পিৎজা ডেলিভারি ম্যান’ হিসেবে কাজ করছেন। ২০০০ সালে তিনি জার্মানিতে পাড়ি জমান নিজ দেশ আফগানিস্তান ছেড়ে। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে জানায়, সায়েদ আহমেদ শাহ সাদাত আফগানিস্তানের সাবেক তথ্যমন্ত্রী ছিলেন।

এক্সপ্রেস ট্রিবিউন জানায়, সম্প্রতি আহমেদ শাহ সাদাতকে জার্মানির স্যাক্সোনি প্রদেশের সবচেয়ে জনবহুল শহর লেইপজিগে পিৎজা ডেলিভারির কাজ করতে দেখা গেছে। এসময় তিনি কমলা রঙয়ের পোশাক পরে ও কাঁধে একটি ব্যাগ নিয়ে সাইকেলে করে ডেলিভারি ম্যানের কাজ করছিলেন।

স্থানীয় এক জার্মান সাংবাদিক সাবেক মন্ত্রী আহমেদ শাহ সাদাতের পরিচয় পান এবং সঙ্গে সঙ্গেই ছবি তুলে নেন। এরপরই তা সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয় সেই ছবি।
[১] দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জুমার ১৫ মাসের কারাদণ্ড ≣ [১]পূর্ব জেরুজালেমে ফিলিস্তিনি এবং ডানপন্থী ইহুদিদের সংঘর্ষে অহত ২১ ≣ অজয় দাশগুপ্ত: দুনিয়ার দৃষ্টি কেড়েছেন অস্ট্রেলিয়া প্রবাসী রন্ধনশিল্পী কিশোয়ার

জার্মানির সংবাদ মাধ্যম লেইপজিগার ভল্কের প্রতিবেদক জোসা ম্যানিয়া স্লেগেল এক টুইট বার্তায় জানান, ‘কয়েকদিন আগে এক ব্যক্তির সঙ্গে আমার দেখা হয়, যিনি দুই বছর আগে আফগানিস্তানের তথ্যমন্ত্রী ছিলেন বলে দাবি করেন। আমি জিজ্ঞাসা করলাম, আপনি লেইপজিগে কি করছেন। তিনি বলেন, আমি লাইফেরান্দোর( খাবার ডেলিভেরি দেয়া জার্মান প্রতিষ্ঠান) কাজের জন্য এসেন শহরে যাচ্ছি।’

এদিকে আন্তর্জাতিক সংবাদমাধ্যম স্কাই নিউজ অ্যারাবিয়ার সঙ্গে আলাপকালে সাদাত জানান, সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পরা ওই ছবিটি তারই।

সায়েদ আহমেদ শাহ সাদাত ২০১৮ সালে আফগানিস্তানের সাবেক আশরাফ ঘানি সরকারে ক্যাবিনেট মন্ত্রী হিসেবে যোগ দেন । দুই বছর তিনি দেশটির তথ্য ও প্রযুক্তি মন্ত্রী হিসেবে দায়িত্বপালন করেন। পরে ২০২০ সালে তিনি মন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন এবং ওই বছরের ডিসেম্বর মাসে জার্মানিতে পাড়ি জমান।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানাচ্ছে, সায়েদ আহমেদ শাহ সাদাত অক্সফোর্ড ইউনিভার্সিটি থেকে কমিউনিকেশন অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতোকোত্তর সম্পন্ন করেছেন।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *