চামড়া শিল্পে বিনিয়োগে আগ্রহী ইতালি

চামড়া শিল্পে বিনিয়োগে আগ্রহী ইতালি

বাংলাদেশের চামড়া শিল্পে বিনিয়োগ করতে ইতালির আগ্রহ রয়েছে। এমনটা জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত এনরিকো নুনযিয়াতা। গতকাল রাজধানীর তেজগাঁওয়ে বিসিক ভবনে বিসিক চেয়ারম্যান মো. মোশতাক হাসানের সঙ্গে এক সৌজন্য সাক্ষাতে এ আগ্রহ প্রকাশ করেন ইতালির রাষ্ট্রদূত। এ সময় অতিরিক্ত সচিব (বিসিক, এসএমই ও বিটাক) কাজী সাখাওয়াত হোসেন, বিসিক পরিচালনা পর্ষদের সদস্যরা ও বিসিকের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিসিক চেয়ারম্যান মো. মোশতাক হাসান বলেন, বাংলাদেশের চামড়া শিল্পের কঠিন বর্জ্য দিয়ে জৈবসার ও বিদ্যুৎ উৎপাদনের জন্য সবুজ প্রযুক্তি হস্তান্তরের আগ্রহ প্রকাশ করেছেন ইতালির রাষ্ট্রদূত। এছাড়া চামড়া শিল্পের কঠিন বর্জ্য ব্যবস্থাপনায় বাংলাদেশ ও ইতালির যৌথভাবে কাজের আগ্রহ প্রকাশ করা হয়েছে। বিসিক চেয়ারম্যান জানান, বাংলাদেশ চামড়া শিল্পের কঠিন বর্জ্য ব্যবস্থাপনায় যৌথ উদ্যোগে বর্জ্য ব্যবস্থাপনা প্লান্ট স্থাপন করা হলে প্লান্টে নিরবচ্ছিন্ন বর্জ্য সরবরাহের নিশ্চয়তা চেয়েছে ইতালি। এ সময় বিসিক চেয়ারম্যান বিসিক শিল্পনগরীগুলোতে ইতালির বিনিয়োগের জন্য রাষ্ট্রদূতকে অনুরোধ করেন।

বিসিক চেয়ারম্যান বলেন, ২০৪১ সালে শিল্পোন্নত বাংলাদেশ বিনির্মাণে বিসিক একটি মহাপরিকল্পনা প্রণয়ন করেছে। মহাপরিকল্পনা বাস্তবায়ন হলে সারা দেশে ৪০ হাজার একর জমিতে ১০০টি পরিবেশবান্ধব শিল্পপার্ক স্থাপন করা হবে। এসব শিল্পপার্কে ইতালির সবুজ প্রযুক্তি হস্তান্তরসহ বিনিয়োগের আহ্বান জানান।

ইতালির রাষ্ট্রদূত এনরিকো নুনযিয়াতা বলেন, বাংলাদেশ ও ইতালি যৌথ উদ্যোগে সবুজ প্রযুক্তি হস্তান্তর, বাংলাদেশে ইতালির বিনিয়োগ বৃদ্ধি এবং ভবিষ্যতে যৌথ সম্পর্কোন্নয়নে কাজ করবে ইতালি।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *