গুগলের ফিটবিট অধিগ্রহণ প্রক্রিয়া সম্পন্ন

বৈশ্বিক সার্চ জায়ান্ট গুগলের পরিধেয় প্রযুক্তিপণ্য নির্মাতা ফিটবিট অধিগ্রহণ চুক্তি সম্পন্ন হয়েছে। বিভিন্ন দেশের নিয়ন্ত্রক কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে এ অধিগ্রহণের প্রক্রিয়া সম্পন্ন হওয়ার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। গুগল জানায়, অধীকৃত ফিটবিটকে নিজেদের ক্লাউড এবং আর্টিফিশিয়াল টুলসে অ্যাকসেস দেয়ার মাধ্যমে তারা স্বাস্থ্য এবং ফিটনেস খাতে আরো বেশি অবদান রাখতে পারবে। খবর রয়টার্স।

২০১৯ সালের নভেম্বরের শুরুতে পরিধেয় ডিভাইস বাজারে প্রবেশের ইচ্ছা থেকে ২১০ কোটি ডলারে মার্কিন পরিধেয় প্রযুক্তিপণ্য নির্মাতা ফিটবিটকে কিনতে সম্মত হয় গুগল। ওই সময়ই বিভিন্ন দেশের নিয়ন্ত্রক কর্তৃপক্ষের তদন্তের মুখে পড়ে গুগলের এ অধিগ্রহণ চুক্তি। এশিয়া, ইউরোপ ও যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রক কর্তৃপক্ষের সবুজ সংকেত মেলার পর আনুষ্ঠানিকভাবে অধিগ্রহণ চুক্তির প্রক্রিয়া সম্পন্নের ঘোষণা দিয়েছে গুগল।

বৈশ্বিক অনলাইন অনুসন্ধান ও মোবাইল অপারেটিং সিস্টেম খাতে একচ্ছত্র আধিপত্য বিস্তার করে আছে গুগল। বেশ কিছুদিন ধরে কোর ব্যবসা অনলাইন অনুসন্ধান ও অ্যান্ড্রয়েড মোবাইল অপারেটিং সিস্টেমের পাশাপাশি হার্ডওয়্যার খাতে ব্যবসা সম্প্রসারণে জোর দিচ্ছে প্রতিষ্ঠানটি। অন্যদিকে বৈশ্বিক পরিধেয় প্রযুক্তিপণ্য বাজারে প্রতিদ্বন্দ্বী অ্যাপলের সঙ্গে প্রতিযোগিতায় টিকতে না পেরে খারাপ সময় পার করছিল ফিটবিট। তবে গুগলের অঙ্গপ্রতিষ্ঠান হিসেবে ফিটবিট অ্যাপলের দৃঢ় প্রতিদ্বন্দ্বী হিসেবে আত্মপ্রকাশ করবে বলে মনে করা হচ্ছে।

এ নিয়ে ফিটবিটের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জেমস পার্ক বলেন, আমরা একটি বিশ্বস্ত ব্র্যান্ড তৈরি করতে পেরেছি। যে কারণে বিশ্বব্যাপী ২ কোটি ৮০ লাখের বেশি মানুষ সুস্থ জীবনযাপনের জন্য সক্রিয়ভাবে আমাদের পণ্য ব্যবহার করছেন।

তিনি বলেন, ফিটবিটের ভবিষ্যৎ মিশন বাস্তবায়ন এবং আরো বেশি মানুষের কাছে পৌঁছানোর জন্য গুগল আদর্শ অংশীদার। গুগলের সঙ্গে অংশীদারিত্বের কারণে ভবিষ্যতে ফিটবিটের উদ্ভাবনী কার্যক্রম আরো বাড়বে। এর ফলে পরিধেয় প্রযুক্তিপণ্য ক্যাটাগরিতে আরো নতুন পণ্য যুক্ত হবে এবং মানুষ পরিধেয় পণ্যে আরো বেশি স্বাস্থ্যসংশ্লিষ্ট সেবা পাবেন।

ফিটবিট অধিগ্রহণে চুক্তিবদ্ধ হয়ে গুগলের ডিভাইস এবং সার্ভিস ব্যবসা বিভাগের জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট রিক অস্টারলো বলেছিলেন, পরিধেয় প্রযুক্তিপণ্যের পথপ্রদর্শক ফিটবিটের সঙ্গে চুক্তির ফলে যৌথ প্রচেষ্টায় আরো উন্নত ও সর্বোত্কৃষ্ট হার্ডওয়্যার উন্মোচন করা সম্ভব হবে। এ অধিগ্রহণ চুক্তির ফলে বিশ্ববাসী আরো উন্নত সফটওয়্যার এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) প্রযুক্তিসংবলিত পরিধেয় ডিভাইস ব্যবহারের সুযোগ পাবেন।

বৈশ্বিক পরিধেয় প্রযুক্তিপণ্য বাজারে একটি পরিচিত নাম ফিটবিট। শুরুতে ফিটনেস ব্যান্ড দিয়ে ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠে ফিটবিট। এরপর একের পর এক পরিধেয় ডিভাইস এনে সাড়া ফেলে প্রতিষ্ঠানটি। এর তৈরি ব্যান্ডের সেন্সর হাতের কবজি থেকে নানা তথ্য নেয়। একই সঙ্গে আছে জিপিএসসহ নানা ফিচার, যা বাইরে থেকেও তথ্য নেয়। এসব তথ্য বিশ্লেষণ করে জানা যায়, ব্যবহারকারী কতটা হাঁটলেন। তবে প্রতিদ্বন্দ্ব্বীদের কাছে বাজার দখল হারিয়ে খারাপ সময় পার করছিল প্রতিষ্ঠানটি।

অন্যদিকে হার্ডওয়্যার খাতে উপস্থিতি না থাকলেও ‘ওয়্যার ওএস’ দিয়ে পরিধেয় প্রযুক্তিপণ্য বাজারে একচ্ছত্র আধিপত্য ধরে রেখেছে গুগল। পরিধেয় প্রযুক্তিপণ্য নিয়ে স্যামসাং, এলজি, ফসিল এবং টিকওয়াচের মতো ডিভাইস জায়ান্টগুলো নিয়ে কাজ করলেও অ্যাপলের সঙ্গে সুবিধা করে উঠতে পারছে না প্রতিষ্ঠানটি। যে কারণে পরিধেয় হার্ডওয়্যার বাজারে আধিপত্য বাড়ানোর ইচ্ছে থেকে ফিটবিটকে অধিগ্রহণে চুক্তিবদ্ধ হয়েছে প্রতিষ্ঠানটি। এর আগে গত জানুয়ারিতে ৪ কোটি ডলারে ফসিলের কাছ থেকে বেশকিছু স্মার্টওয়াচ প্রযুক্তি কিনেছিল গুগল। তবে ঠিক কোন প্রযুক্তি কেনা হয়েছে, তা এখনো প্রকাশ করেনি প্রতিষ্ঠানটি।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *