গণগ্রেফতার সত্ত্বেও বেলারুশে বিক্ষোভে লাখো জনতা

বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যে আলোচনার প্রাক্কালে মিনস্কে বিক্ষোভে নেমেছে দেশটির লাখো জনতা। এরই মধ্যে দাঙ্গা পুলিশ অন্তত ২৫০ বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে। কিন্তু বিক্ষোভকারীরা থামছে না। খবর এএফপি।

বেলারুশের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক বিবৃতিতে বলা হয়, রাজধানীর বিভিন্ন অংশ থেকে বিক্ষোভকারীদের গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃতরা পতাকা ও ‘আক্রমণাত্মক’ প্ল্যাকার্ড বহন করছিল। এ অবস্থায় মোবাইল ইন্টারনেট সেবা সীমিত করে দেয়া হয়। একই সঙ্গে পুলিশ ভ্যান, সেনাবাহিনীর গাড়ি ও কাঁটাতার দিয়ে ঘিরে ফেলা হয় শহরের কেন্দ্রস্থল। তবে পুলিশের সহিংস গ্রেফতারের পরও বিক্ষোভকারীরা দলে দলে শহরের কেন্দ্রে জড়ো হতে থাকে।

ষাটোর্ধ্ব ওলেগ জিমিন নামে এক বিক্ষোভকারী বলেন, আমি এখানে স্বাধীনতার জন্য এসেছি। যতক্ষণ পর্যন্ত আমরা জয়ী না হচ্ছি আমি বিক্ষোভ চালিয়ে যাব। আমি লুকাশেঙ্কোকে ভোট দিইনি। সে সবসময়ই আমাদের কাছে মিথ্যে বলে।

বেলারুশিয়ানরা বিতর্কিত পুনর্নির্বাচনে লুকাশেঙ্কোর জয়ের প্রায় এক মাস ধরে এ বিক্ষোভ করছেন। এর মধ্যে টানা চার সাপ্তাহিক ছুটিতে রাস্তায় নেমেছে এক লাখেরও বেশি মানুষ। সর্বশেষ এ বিক্ষোভ এমন সময় শুরু হলো, যখন লুকাশেঙ্কোর নিরাপত্তা বাহিনী বিক্ষোভকারী ও বেলারুশে অবস্থানরত বিরোধী দলের নেতাদের গ্রেফতার করেছে।

পুতিনের সঙ্গে মুখোমুখি আলোচনার আগে বিরোধী দল এ বিক্ষোভের স্লোগান ঠিক করেছে ‘আমরা তাকে দেশ বিক্রি করতে দেব না’। বিশ্লেষকরা মনে করছেন, লুকাশেঙ্কোর রাজনৈতিক দুর্বলতার সুযোগ নিয়ে সুবিধা আদায় করে নিতে পারেন।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *