কৃষি খাতে বিনিয়োগ বাড়াবে এফএও

বাংলাদেশের কৃষি খাতের উন্নয়নে বিনিয়োগ বাড়াতে কাজ করবে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও)। আগামী অক্টোবরে এফএও বিনিয়োগ সম্মেলনের আয়োজন করবে। সেখানে তারা অন্যান্য আন্তর্জাতিক উন্নয়ন ও দাতা সংস্থাকে বাংলাদেশের কৃষি খাতের উন্নয়নে ও কৃষিখাদ্য ব্যবস্থার রূপান্তর করতে বিনিয়োগে উদ্বুদ্ধ করবে। এফএও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিনিয়োগ সম্মেলনে আমন্ত্রণ জানাবে।

গতকাল বুধবার সকালে সচিবালয়ে কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক এমপির সঙ্গে বৈঠকে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) মহাপরিচালক কিউ দোংয়ু এ কথা জানান। বৈঠকে কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. সায়েদুল ইসলাম, অতিরিক্ত সচিব মো. রুহুল আমিন তালুকদার, এফএওর সহকারী মহাপরিচালক জং-জিন কিম, বাংলাদেশ প্রতিনিধি রবার্ট সিম্পসনসহ এফএওর ১০ সদস্যের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এ সময় কৃষিমন্ত্রী বলেন, আমাদের কৃষি খাতের উন্নয়নে আন্তর্জাতিক বিনিয়োগ দরকার। আমরা বারিড পাইপ (ভূগর্ভস্থ লাইন) দিয়ে সেচ ব্যবস্থার উন্নয়ন করতে চাই। আমরা উপকূলীয় লবণাক্ত অঞ্চলে নতুন উদ্ভাবিত ফসলের জাতের সম্প্রসারণ করতে যাচ্ছি। পাহাড়ি এলাকায় উচ্চমূল্যের ফসলের চাষ আরো বাড়াতে চাই। কৃষিপণ্যের প্রক্রিয়াজাত করে ভ্যালু অ্যাড ও রফতানি করতে চাই। এসব ক্ষেত্রে বিনিয়োগ প্রয়োজন।

সাক্ষাৎ শেষে কৃষিমন্ত্রী সাংবাদিকদের বলেন, এফএও কৃষি উন্নয়নে আমাদের সহযোগিতা করে থাকে।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রভাব বাংলাদেশে দ্রব্যমূল্যের ওপর পড়বে কিনা এ প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আন্তর্জাতিক বাজারে দ্রব্যমূল্যের দাম বৃদ্ধি পেয়েছে। ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রভাব দেশে দ্রব্যমূল্যের ওপর কিছুটা পড়েছে। তবে আমাদের কাছে এখন খাদ্যশস্যের সর্বোচ্চ মজুদ আছে। ফসলের উৎপাদনও ভালো। ১৫ এপ্রিল থেকেই নতুন চাল আসবে। সবমিলিয়ে আমাদের বড় কোনো সমস্যা হবে না। কোনো খাদ্য সংকট, হাহাকার এ রকম কিছু হবে না।

ডিজিটাইজেশন হাব গঠনের প্রস্তাব বাংলাদেশের:

এশীয়-প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোর কৃষিতে আধুনিক প্রযুক্তি ও কৃষকদের দক্ষ করতে একটি আঞ্চলিক ডিজিটাইজেশন হাবের প্রস্তাব করেছে বাংলাদেশ। এটি বাংলাদেশেই স্থাপনের দাবি জানানো হয়েছে। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) ৩৬তম এশিয়া-প্যাসিফিক আঞ্চলিক সম্মেলনে সচিব পর্যায়ের মিটিংয়ে এ প্রস্তাব করা হয়েছে বলে জানিয়েছেন কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. সায়েদুল ইসলাম।

সম্মেলনের দ্বিতীয় দিন গতকাল বিকালে হোটেল ইন্টারকন্টিনেন্টালে সচিব পর্যায়ের আলোচনার বিষয়ে গণমাধ্যমে ব্রিফিং করেন কৃষি সচিব। এ সময় সম্মেলনের ফোকাল পারসন ও কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পিপিসি) মো. রুহুল আমিন তালুকদার উপস্থিত ছিলেন।

এদিকে সাংবাদিকদের সঙ্গে আরেক বৈঠকে এপিআরসি বৈঠকের কনফারেন্স সেক্রেটারি শ্রীধর ধর্মপুরী বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে মূল্যস্ফীতি পর্যবেক্ষণ করছে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও)। সে অনুযায়ী ভুক্তভোগী দেশগুলোর সরকারকে পরামর্শ দেয়া হবে। এফএও বিশ্বের বিভিন্ন দেশের খাদ্য সংকট পর্যবেক্ষণ করছে। আমরা এশিয়া-প্যাসিফিক অঞ্চলের খাদ্য সংকটও পর্যবেক্ষণ করছি। পরিস্থিতি (যুদ্ধ) পর্যবেক্ষণ করে আগামী সপ্তাহে এফএওর মূল সদর দপ্তর থেকে ঘোষণা আসতে পারে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *