কার্ড-মোবাইল ব্যাংকিংয়ে ফি দিতে পারবেন ঢাবি শিক্ষার্থীরা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাব অটোমেশনের উদ্বোধন করা হয়েছে। এর ফলে কার্ড ও মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে যেকোনো ফি জমা দিতে পারবেন ঢাবি শিক্ষার্থীরা।

বুধবার (১৪ অক্টোবর) অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চ্যুয়াল ক্লাসরুমে এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে এ হিসাব অটোমেশনের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মাে. আখতারুজ্জামান।

এ অটোমেশনের আওতায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ডিজিটালাইজড রশিদ সংগ্রহের মাধ্যমে তাদের বেতন ও যাবতীয় ফি’র টাকা জনতা ব্যাংকের যেকোনো শাখায় জমা দিতে পারবেন। এছাড়া তারা মােবাইল অ্যাপের মাধ্যমেও যেকোনো বাণিজ্যিক ব্যাংকের কার্ড বা মােবাইল ব্যাংকিংয়ের (যেমন- বিকাশ, রকেট, নগদ, শিওরক্যাশ ইত্যাদি) সাহায্যে যেকোন স্থান থেকে যেকোনো সময়ে ফি জমা দিতে পারবেন। টাকা জমা দেওয়া হলে তাৎক্ষণিকভাবে জমার তথ্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাবে নির্ভুলভাবে পরিবেশিত কবে। এ অটোমেশনের ফলে বিশ্ববিদ্যালয়ের সব খাতে আয়-ব্যয়ের, বিভিন্ন খাতের আর্থিক বিবরণী এবং অর্থবছরের বাজেট দ্রুততম সময়ে তৈরি করা সম্ভব হবে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের বেতন, পেনশন, ইনকাম ট্যাক্স, ইন্স্যুরেন্স, ব্যাংক লােন, প্রভিডেন্ট ফান্ড, বেনিভোলেন্ট ফান্ড, শিক্ষকদের পরীক্ষা সংক্রান্ত বিল, বিভিন্ন ট্রাস্ট ফান্ডের হিসাব স্বয়ংক্রিয়ভাবে সম্পন্ন হবে। এছাড়া সরকারের বিভিন্ন দফতর/সংস্থার চাহিদা মাফিক বিভিন্ন আয়-ব্যয়ের হিসাব বিবরণী দ্রুততম সময়ে সরবরাহ করা সম্ভব হবে।

উপাচার্য অধ্যাপক ড. মাে. আখতারুজ্জামান বলেন, এর মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক ব্যবস্থাপনায় গতিশীলতা আসবে এবং সব ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে। প্রশাসনের সব স্তরে এ সুবিধা পৌঁছে দিতে হবে। এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশ বাস্তব রূপ লাভ করায় তিনি প্রধানমন্ত্রী ও তার সরকারকে ধন্যবাদ জানান।

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রাে-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনােলজি অনুষদের ডিন অধ্যাপক ড. মাে. হাসানুজ্জামান, হিসাব সংক্রান্ত কম্পিউটারাইজেশন কমিটির (বিশেষজ্ঞ কমিটি) আহ্বায়ক অধ্যাপক শান্তি নারায়ণ ঘোষ এবং কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মাে. মােস্তাফিজুর রহমান।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *