ওয়াই-ফাই পাসওয়ার্ড ভুলে গেলে যা করবেন

উইন্ডোজ কম্পিউটার থেকে কোনো ওয়াই-ফাই নেটওয়ার্কে সংযুক্ত থাকলে সেটির পাসওয়ার্ড খুঁজে বের করা তুলনামূলক সহজ কাজ। তবে, স্টোরেজে জমা থাকা সব ওয়াই-ফাই পাসওয়ার্ড খুঁজে বের করতে সময় দিতে হয় একটু বেশি। এ ক্ষেত্রে ওয়াই-ফাই পাসওয়ার্ড খোঁজার দুটো আলাদা উপায় বাতলে দিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট সি নেট। কম্পিউটার যে ওয়াই-ফাই নেটওয়ার্কের সঙ্গে সংযুক্ত সেটির পাসওয়ার্ড পাওয়া যাবে নিচের পদক্ষেপগুলো অনুসরণ করে

১. ‘স্টার্ট’ বাটন চেপে কন্ট্রোল প্যানেল>নেটওয়ার্ক অ্যান্ড ইন্টারনেট>নেটওয়ার্ক অ্যান্ড শেয়ারিং সেন্টার (উইন্ডোজ ১১-এর জন্য) অথবা সেটিংস>নেটওয়ার্ক অ্যান্ড ইন্টারনেট>স্ট্যাটাস>নেটওয়ার্ক অ্যান্ড শেয়ারিং সেন্টার (উইন্ডোজ ১০-এর জন্য)-এ যেতে হবে।

২. ‘কানেকশন’-এর পাশে নীল রঙে হাইলাইট করা ওয়াই-ফাই নেটওয়ার্কের নামে ক্লিক করুন।

৩. ওয়াই-ফাই স্ট্যাটাস পেজ খুলে গেলে তাতে প্রথমে ‘ওয়ারলেস প্রোপার্টিজ’-এপ ক্লিক করুন, তারপর ‘সিকিউরিটি’ ট্যাবে ক্লিক করুন।

৪. তারপর ‘শো ক্যারেক্টার’ বক্সে চেক করুন। বক্সের ওপরে ওয়াই-ফাই পাসওয়ার্ডটি দেখা যাবে। তবে, উইন্ডোজ কম্পিউটার থেকে ওয়াই-ফাই পাসওয়ার্ড পুনরুদ্ধারের একমাত্র উপায় নয় এটি। এই প্রক্রিয়ায় কম্পিউটার যে নেটওয়ার্কের সঙ্গে যুক্ত আছে কেবল সেটিরই পাসওয়ার্ড দেখা যায়।
পলাশবাড়ীতে ৯০ বোতল ফেনসিডিলসহ দুই মাদক ব্যবসায়ীকে আটক ≣ [১] শপথ নিলেন নব-নির্বাচিত সংসদ সদস্য আগাখান মিন্টু ও আবুল হাসেম খান ≣ [১] দুদককে হুঁশিয়ার করলেন প্রধানমন্ত্রী, আশ্রয়ণ প্রকল্পের ঘর ভাঙা প্রসঙ্গে কথা বলা কর্মকর্তার ব্যাপারে খোঁজ নেয়া হবে

আগের সব ওয়াই-ফাই নেটওয়ার্কের পাসওয়ার্ডের খোঁজ মিলবে নিচের পদক্ষেপগুলো অনুসরণ করে।

১.ডেস্কটপের টাস্কবারে থাকা ‘উইন্ডোজ’ আইকনে ক্লিক করুন। ২. ‘উইন্ডোজ টার্মিনাল (অ্যাডমিন)-এ ক্লিক করুন। ৩. টাইপ করে লিখুন netsh wlan shwo profile, তারপর ‘এন্টার’ চাপুন। এতে আগে যতগুলো ওয়াই-ফাই নেটওয়ার্কে কম্পিউটার যুক্ত হয়েছে তার সবগুলো দেখা যাবে। ৪. যে নেটওয়ার্কের পাসওয়ার্ড খুঁজছেন, সেটি খুঁজে পাওয়ার পর টাইপ করুন,netsh wlan shwo profile (Wi-Fi network name) key=clear। উদাহরণস্বরূপ, নেটওয়ার্কে নাম যদি ‘Bangladesh321’ হয়, তবে টাইপ করুন netsh wlan shwo profile Bangladesh321 key=clear; তারপর ‘এন্টার’ চাপুন। প্রোফাইল, কানেক্টিভিটি, সিকিউরিটি এবং কস্ট সেটিংস চলে আসবে পর্দায়। ওয়াই-ফাই নেটওয়ার্কের পাসওয়ার্ডগুলো মিলবে সিকিউরিটি সেটিংসের নিচে, কি কনটেন্টের পাশে। এ ছাড়া কমান্ড প্রম্পটে ওপরের কমান্ড টাইপ করেও ওয়াই-ফাই পাসওয়ার্ড খুঁজে বের করা সম্ভব।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *