ইসলামের প্রথম যুদ্ধ বদরের নির্ধারিত স্থান চিহ্নিত করলো সৌদিআরব

সৌদিআরবে আবিষ্কৃত হয়েছে ইসলামের প্রথম যুদ্ধের স্থান যেখানে নবী মুহাম্মদ (সা.) এবং তাঁর সাহাবীরা মাসেরও বেশি সময় অবস্থান করেছিলেন।

[৩] সৌদি আরবের একটি অনুসন্ধানী দল ইয়ানবুতে ইসলামের প্রথম যুদ্ধের স্থান সম্বলিত একটি অনাবিষ্কৃত গ্রাম খুঁজে পেয়েছে এবং তা উদ্ভাবনী তালিকায় নথিভুক্ত করেছেন।

[৪] আরব নিউজের প্রতিবেদনের বরাত প্রকল্পের প্রধান, আব্দুল আজিজ আল-দাখিল, যিনি এরথ এরিয়াল ফটোগ্রাফি টিমের প্রতিষ্ঠাতা তিনি বলেন যে, দলটি আল-ওশাইরার সন্ধানে রিমোট সেন্সিং এবং হেলিকপ্টার দ্বারা এই অঞ্চলের বিস্তীর্ণ অংশ জরিপ করে,এবং বাতাস থেকে এর উপস্থিতি রেকর্ড করার পরে,দলটি তখন বালির নীচে পড়ে থাকা গ্রামটি খুঁজে পান ।

[৫] ব্যাপক অনুসন্ধানে উক্ত জায়গাটিকে মনে করা হয় এখানে ইসলামের প্রথম যুদ্ধ হয়েছিল এবং নবী মুহাম্মদ (সা.) ও তাঁর (সাহাবী) সঙ্গীরা এক মাসেরও বেশি সময় এখানে অবস্থান করেছিলেন।
[১] বিশ্বে পরিবেশ রক্ষা করতে গিয়ে মারা গেছেন ২২৭ জন বলছে গ্লোবাল উইটনেস ≣ চট্টগ্রামে অবৈধ ঔষধ গোডাউনে অভিযান, ৫০ হাজার টাকা জরিমানা ≣ [১] কলাপাড়ায় ১১০ শিক্ষার্থী পেল প্রধানমন্ত্রীর শিক্ষা সামগ্রী উপহার

[৬] অনুসন্ধানকারী টিমটির উড্ডয়নের ৭৫ মিনিটের পরে, দলটি একটি ধ্বংসপ্রাপ্ত গ্রাম আবিষ্কার করতে সক্ষম হয়। যেটিকে হাদীসের আলোকে মনে করা হচ্ছে, উক্ত স্থানটিই নবীর জীবনীর সুন্নাতে উল্লেখ করা হয়েছে। দলটি তাদের ডকুমেন্টিং মিশনে, একটি দুই-সিটের চালিত প্যারাসুট এবং একটি দুই-সিটের জাইরোপ্লেন ব্যবহার করে। যখন অনুসন্ধান শুরু করে, তখন তারা দলের একজন ইতিহাসবিদ আবদুল উল্লাহ আল-আয়শির গবেষণা অনুসরণ করে। সমস্ত বিবরণ সংগ্রহ করার পরে, দলটি উক্ত অঞ্চলের বিভিন্ন স্থানে অনুসন্ধানের জন্য উপগ্রহ চিত্র এবং বায়বীয় ফটোগ্রাফ ব্যবহার করে। এরথ এরিয়াল ফটোগ্রাফি টিম, যেটি ২০১৫ সালে প্রতিষ্ঠিত হয়েছিলো। আকাশ থেকে সৌদি আরবের নথিভুক্ত করছে। দলটিতে বিভিন্ন দক্ষতাসহ ১৩ জন সদস্য নিয়ে গঠিত ফটোগ্রাফার, পাইলট, গাইড, ইতিহাসবিদ রয়েছে, যারা একটি চালিত প্যারাসুট বিমান এবং অন্যান্য আধুনিক প্রযুক্তি ব্যবহার করে সৌদিআরবের বিভিন্ন ভূ-সংস্থানগত এবং ভৌগলিক অঞ্চলগুলি নথিভুক্ত করে। ইর্থ এরিয়াল ফটোগ্রাফি দল স্থানটির গবেষণার দলিল এবং যুদ্ধক্ষেত্রের স্থান হিসেবে দাবির বৈধতা উপযুক্ত কর্তৃপক্ষের কাছে জমা করবেন ।

[৭] এর আগে দলটির উদ্ভাবনী পদ্ধতি এবং সৌদি আরবের প্রত্নতাত্ত্বিক ও ঐতিহাসিক নিদর্শন সংরক্ষণের জন্য তাদের প্রচেষ্টা জন্য জাতীয় সাংস্কৃতিক পুরস্কারে এরথ এরিয়াল ফটোগ্রাফি দল প্রথম পুরস্কার অর্জন করে।দলটি এখন পর্যন্ত ৫০টি বিভিন্ন স্থানের ১২০০০টিরও বেশি বায়বীয় ছবি নথিভুক্ত করেছে।

[৮] দ্বিতীয় হিজরির ১৭ রমজান মদিনা থেকে ৮০ মাইল দক্ষিণে বদর নামক স্থানে অবিশ্বাসী কুরাইশ বাহিনীর সঙ্গে ইসলামের প্রথম যুদ্ধ সংঘটিত হয়। ইসলামের প্রথম সমর অভিযান ‘বদর যুদ্ধ’। এ যুদ্ধ জয়ের ফলে ইসলাম ও মুসলমানদের শক্তি বৃদ্ধি পায়। মদিনার শক্তি ও ভিত্তির স্বীকৃতি অর্জিত হয়।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *