আর্মেনিয়া-আজারবাইজান সংঘর্ষে নিহত শতাধিক

বিতর্কিত নাগোর্নো-কারাবাখ অঞ্চল নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যকার যুদ্ধ তীব্র আকার ধারণ করেছে। বেসামরিকসহ এতে মৃতের সংখ্যা প্রায় ১০০-তে দাঁড়িয়েছে। খবর বিবিসি।

পার্বত্যাঞ্চলটি আনুষ্ঠানিকভাবে আজারবাইজানের অংশ হলেও ১৯৯৪ সাল থেকে জাতিগত আর্মেনীয়দের নিয়ন্ত্রণে রয়েছে। রোববার শুরু হওয়া সংঘর্ষে নিহতদের মধ্যে ৮৪ জন সেনা কর্মকর্তা বলে জানা গেছে। আজারবাইজানের কতজন নিহত হয়েছে দেশটির সরকার তা না জানালেও নয়জন বেসামরিক নিহতের বিষয়টি নিশ্চিত করেছে বাকু।

আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র আর্টসান হোভান্নিসায়ান অভিযোগ করেছেন, আজারবাইজান বাহিনী কারবাখ ফ্রন্টলাইনের দক্ষিণ এবং উত্তর-পূর্ব সেক্টরে ব্যাপক হামলা চালিয়েছে। এতে অন্তত ২০০ সেনা আহত হয়েছেন। অনেকের আঘাত সামান্য হওয়ায় তারা পুনরায় যুদ্ধে যোগ দিয়েছেন।

অন্যদিকে এক বিবৃতিতে আজারবাইজানের কৌঁসুলিরা বলেছেন, আর্মেনিয়ান বাহিনীর সদস্যরা সোমবার সন্ধ্যায় আজারবাইজানের অঞ্চলে গুলি চালিয়েছে। এতে দুজন মারা গেছেন। আহত হয়েছেন কয়েকজন। চলমান এ যুদ্ধ অবিলম্বে বন্ধের আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব এন্তোনিও গুতেরেস। তিনি উভয় দেশের নেতাদের সঙ্গে আলাপ করেছেন এবং সংলাপে বসতে দুই দেশকে আহ্বান জানিয়েছেন। নিন্দা জানিয়েছেন বিশ্ব সম্প্রদায়ের শীর্ষ নেতারাও।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *