আম ও আনারস নিতে চায় তুরস্ক

বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মোস্তফা উসমান তুরান গতকাল কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক, এমপির সঙ্গে বাংলাদেশ সচিবালয়ে তার কার্যালয়ে সাক্ষাৎ করেন। সাক্ষাত্কালে তুর্কি রাষ্ট্রদূত আম, আনারসসহ বিভিন্ন খাদ্যপণ্য বাংলাদেশ থেকে নেয়ার আগ্রহ ব্যক্ত করেন। সাক্ষাত্কালে দুই দেশের কৃষি, প্রাণিসম্পদ, কৃষি যন্ত্রপাতি ও ফুড প্রসেসিং নিয়ে দ্বিপক্ষীয় সম্পর্ক ও সহযোগিতার বিষয়ে আলোচনা হয়।

কৃষিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে বর্তমান সরকারের নানাবিধ উদ্যোগ এবং কৃষি খাতে প্রণোদনার ফলে কৃষিতে অভাবনীয় সাফল্য এসেছে। বাংলাদেশ দানাদার খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছে। এখন মূল লক্ষ্য হলো কৃষিকে বাণিজ্যিকীকরণ ও আধুনিকীকরণ করা। সেজন্য কৃষিপণ্যের প্রক্রিয়াজাত ও বাজারজাতে বাংলাদেশ সরকার গুরুত্বারোপ করছে। বাংলাদেশ কৃষিপণ্যের প্রক্রিয়াজাতে তুলনামূলকভাবে পিছিয়ে থাকায় এক্ষেত্রে দুই দেশের একসঙ্গে কাজ করার অনেক সুযোগ রয়েছে।

এ সময় কৃষিমন্ত্রী অ্যাগ্রো প্রসেসিং ও কৃষি যান্ত্রিকীকরণে তুরস্কের সহযোগিতা কামনা করেন। তিনি বলেন, তুরস্কের সঙ্গে বাংলাদেশের গভীর সম্পর্ক বিদ্যমান। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, আমাদের এ সম্পর্ক অটুট থাকবে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *