আজ পুতিন ও জেলেনস্কির সঙ্গে কথা বলবেন এরদোয়ান

আজ পুতিন ও জেলেনস্কির সঙ্গে কথা বলবেন এরদোয়ান

(বাঁ থেকে) পুতিন, এরদোয়ান ও জেলেনস্কি

দুই দেশের মধ্যে চলমান সংকট নিরসনে আজ সোমবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে কথা বলবেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান।

তুরস্কের প্রেসিডেন্সিয়াল অ্যাডমিনিস্ট্রেশনের ডিরেক্টরেট ফর কমিউনিকেশনস রিলেশনস এক বার্তায় এ কথা জানিয়েছে বলে এক প্রতিবেদনে দাবি করেছে ইউক্রেনীয় সংবাদ সংস্থা ‘ইউক্রেনিয়ান নিউজ’। এরদোয়ান বলেন, “আমরা বিশ্বাস করি যে রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে যুদ্ধ যত তাড়াতাড়ি সম্ভব শান্তিতে শেষ হবে, কিন্তু মনে হচ্ছে পরিস্থিতি প্রতিদিন খারাপ হচ্ছে। সোমবার আমি রাশিয়া ও ইউক্রেন উভয় পক্ষের সাথে টেলিফোনে কথা বলব।”

তার মতে, তুরস্ক উভয়পক্ষকে সংলাপ ও কূটনীতির চ্যানেল রক্ষা করার জন্য উৎসাহ দিব।

এর আগে রাশিয়ার মুখপাত্র দিমিত্রি পেসকভও জানান, সোমবার পুতিনের সঙ্গে কথা বলবেন এরদোয়ান।

রবিবার রুশ সাংবাদিকরা এরদোয়ানের সঙ্গে আলাপের জল্পনা সম্পর্কে ক্রেমলিনের মুখপাত্রের কাছে জানতে চাইলে তিনি বলেন, এই আলাপ পূর্বপরিকল্পিত।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি থেকে রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে। তখন থেকে তুরস্ক মোটামুটিভাবে এই সংঘাতের ব্যাপারে নিরপেক্ষ অবস্থান বজায় রেখেছে। তুর্কি সরকার রাশিয়া এবং ইউক্রেনের সঙ্গে সম্পর্ক রাখছে কিন্তু মস্কোর বিরুদ্ধে পশ্চিমা নিষেধাজ্ঞায় শামিল হতে রাজি হয়নি। এর বিপরীতে সংকট নিরসনের ক্ষেত্রে মধ্যস্থতাকারীর ভূমিকা পালনের চেষ্টা করে আসছে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *