আগামী ২৪ ঘণ্টা ইউক্রেনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ- জেলেনস্কি

রাশিয়ার চলমান আগ্রাসনে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, আগামী ২৪ ঘণ্টা তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে এক টেলিফোন আলাপে এ কথা বলেন তিনি। খবর বিবিসি

যুক্তরাজ্য সরকারের এক মুখপাত্র জানিয়েছে, ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর জেলেনস্কি যে প্রতিরোধ গড়ে তুলেছেন তার নেতৃত্বের প্রশংসা করেছেন বরিস জনসন। এসময় বরিসকে জেলেনস্কি বলেছেন, পরবর্তী ২৪ ঘণ্টা ইউক্রেনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ সময়। আর বরিস আশ্বাস দিয়ে বলেছেন, ইউক্রেনে প্রতিরক্ষা সহায়তা পৌঁছাতে সব ধরণের ব্যবস্থা নেবে যুক্তরাজ্য ও তাদের মিত্ররা। পরে দুই নেতাই ঘনিষ্ঠ যোগাযোগ রাখতে সম্মত হয়েছেন বলে জানান যুক্তরাজ্য সরকারের মুখপাত্র।

এদিকে আজ সোমবার বেলারুশ সীমান্তের কাছে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে আলোচনা শুরু হওয়ার কথা রয়েছে বলে জানিয়েছে রুশ বার্তা সংস্থা তাস। চলমান সংঘাত নিরসনে রাশিয়ার সঙ্গে শান্তি আলোচনায় বসতে বেলারুশ সীমান্তে প্রতিনিধি প্রেরণে সম্মত হয়েছে ইউক্রেন। গতকাল রোববার দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির কার্যালয় থেকে এমন তথ্য নিশ্চিত করা হয়।

গত বৃহস্পতিবার থেকে শুরু হওয়া ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান পঞ্চম দিনের মতো চলছে। ইউক্রেনের সামরিক বাহিনী বলেছে, গতকাল রোববার ছিল তার সৈন্যদের জন্য একটি কঠিন সময়। রুশ বাহিনী প্রায় সব দিক দিয়ে গোলাবর্ষণ চালিয়ে যাচ্ছে বলে জানায় দেশটির সামরিক বাহিনী। দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভের নিয়ন্ত্রণ নিতে গতকাল রোববার সকাল থেকে অভিযান শুরু করে রাশিয়ার সেনারা। তবে খারকিভের গভর্নর বলেছেন, রুশ বাহিনীর সঙ্গে রাস্তার লড়াইয়ের পর ইউক্রেনের সেনাদের নিয়ন্ত্রণেই রয়েছে শহরটি।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *