অ্যাপলকে ছাড়িয়ে বিশ্বের শীর্ষ ওয়্যারেবল ব্র্যান্ড শাওমি

বাজারজাতের দিক থেকে ২০২১ সালের দ্বিতীয় প্রান্তিকে অ্যাপলকে ছাড়িয়ে শীর্ষ ওয়্যারেবল ব্র্যান্ডের খেতাব অর্জন করেছে চীনের প্রযুক্তি প্রতিষ্ঠান শাওমি। বাজার গবেষণা প্রতিষ্ঠান ক্যানালিসের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। খবর গ্যাজেটস নাউ।

চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে বিশ্ববাজারে ১৯ দশমিক ৬ শতাংশ শেয়ার নিয়ে শীর্ষ ওয়্যারেবল ব্র্যান্ড শাওমি। দ্বিতীয় স্থানে ১৯ দশমিক ৩ শতাংশ শেয়ার দখলে রেখেছে অ্যাপল। সম্প্রতি বাজারে এমআই স্মার্ট ব্যান্ড ৬ এনেছে শাওমি। এ ব্যান্ড আসার ফলে প্রতিষ্ঠানটির বিক্রি বেড়েছে বলে প্রতিবেদনে জানানো হয়েছে।

ক্যানালিসের গবেষক সিনথিয়া চেন বলেন, বাজারে দ্রুত সময়ের মধ্যে এমআই ব্যান্ড ৬ নিয়ে আসার সিদ্ধান্ত শাওমির একটি বুদ্ধিদীপ্ত পদক্ষেপ। এটি শাওমির আগের ভার্সনগুলোর তুলনায় আরো বেশি আকর্ষণীয়।

তিনি বলেন, কম দামে অধিক ফিচার সমৃদ্ধ স্মার্টওয়াচ বাজারজাতে শাওমির নীতিগত সিদ্ধান্ত প্রতিষ্ঠানটিকে দ্বিতীয় প্রান্তিকে ১৩ লাখ ইউনিট স্মার্টওয়াচ বিক্রির সুযোগ করে দেয়।

শাওমি ও অ্যাপলের পর ৯ দশমিক ২ শতাংশ শেয়ার নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে চীনের আরেক প্রযুক্তি জায়ান্ট হুয়াওয়ে। ৭ দশমিক ৩ শতাংশ শেয়ার ও ৬ দশমিক ১ শতাংশ শেয়ার নিয়ে যথাক্রমে চতুর্থ ও পঞ্চম অবস্থানে রয়েছে ফিটবিট ও স্যামসাং।

ওয়্যারেবলের বাজারে শীর্ষস্থান হারালেও ২০২১ সালের দ্বিতীয় প্রান্তিকে স্মার্টওয়াচের বাজারে ৩১ দশমিক ১ শতাংশ শেয়ার নিয়ে শীর্ষস্থানে রয়েছে অ্যাপল। ৯ শতাংশ শেয়ার নিয়ে অ্যাপলের পর দ্বিতীয় অবস্থানে রয়েছে হুয়াওয়ে। ৭ দশমিক ৬ শতাংশ শেয়ার ও ৭ শতাংশ শেয়ার নিয়ে যথাক্রমে তৃতীয় ও চতুর্থ অবস্থানে রয়েছে গারমিন ও স্যামসাং। ৫ দশমিক ৭ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে স্মার্টওয়াচের বাজারে পঞ্চম স্থানে রয়েছে শাওমি।

চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে ওয়্যারেবল ব্যান্ডের বৈশ্বিক বাজার বছরওয়ারি ৫ দশমিক ৬ শতাংশ সম্প্রসারিত হয়েছে। এ সময়ে মোট ৪ কোটি ৯ লাখ ইউনিট ওয়্যারেবল বিক্রি হয়েছে।

গবেষণা প্রতিষ্ঠান ক্যানালিসের তথ্যানুযায়ী, ওয়্যারেবলের বাজার বিস্তারে নেতৃত্ব দিয়েছে অ্যাপল। প্রতিষ্ঠানটি বিভিন্ন মডেলের স্মার্টওয়াচ সরবরাহের মাধ্যমে বাজারে নিজেদের শীর্ষস্থান ধরে রাখতে সক্ষম হয়েছে বলে এনগ্যাজেটের প্রতিবেদন সূত্রে জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, ২০২০ সালের চতুর্থ প্রান্তিকে স্মার্টওয়াচ বিক্রির হার অন্যান্য সাধারণ ওয়্যারেবলের জায়গা দখল করে নেয়। বর্তমানে সব ওয়্যারেবলের মধ্যে ৬২ শতাংশই স্মার্টওয়াচের দখলে রয়েছে। বর্তমানে স্মার্টওয়াচের বাজারে ৩১ দশমিক ১ শতাংশ এবং ওয়্যারেবলের বাজারে ১৯ দশমিক ৩ শতাংশ বাজার নিজেদের নিয়ন্ত্রণে রেখেছে অ্যাপল। তবে সরবরাহের দিক শীর্ষে রয়েছে শাওমি। এরপর দ্বিতীয় অবস্থানে রয়েছে অ্যাপল।

বছরওয়ারি স্মার্টওয়াচ সরবরাহের দিক থেকে স্যামসাংও ১১৪ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে। পাশাপাশি ওয়্যারওএস ৩ পরিচালিত গ্যালাক্সি ওয়াচ ৪-এর মাধ্যমে প্রতিষ্ঠানটি আরো সাফল্য পেতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। গুগলের সঙ্গে যৌথভাবে এ স্মার্টওয়াচ তৈরি করা হয়েছে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *