অস্ট্রেলিয়ায় রেকর্ড মৃত্যু নিউজিল্যান্ডে লকডাউন

করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারি শুরুর পর থেকে ভাইরাসটিতে অস্ট্রেলিয়ায় একদিনে সর্বোচ্চ মৃত্যুর ঘটনা ঘটেছে বুধবার। সবগুলো মৃত্যুই হয়েছে দেশটির ভিক্টোরিয়া অঙ্গরাজ্যে। রাজ্যের কর্তৃপক্ষ এদিন জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনা আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন অন্তত ২১ জন। করোনায় দেশটিতে একদিনে এটাই সর্বোচ্চ মৃত্যুর ঘটনা অস্ট্রেলিয়ায়। কর্তৃপক্ষ জানিয়েছে, মারা যাওয়া প্রত্যেকের বয়সই ৭০ বছরের বেশি ছিল। এর মধ্যে ১৬ জন মারা গেছেন বিভিন্ন বৃদ্ধাশ্রমে সংক্রমণের ঘটনায়। এ ছাড়া, ভিক্টোরিয়া কর্তৃপক্ষ বুধবার আরো জানায়, গত ২৪ ঘণ্টায় সেখানে নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ৪১০টি।
নিউজিল্যান্ডে লকডাউনে সবচেয়ে বড় শহর: ১০০ দিনের বেশি সময় পর নিউজিল্যান্ডে ফের স্থানীয় পর্যায়ে করোনার সংক্রমণ ধরা পড়েছে। মঙ্গলবার দেশটির বৃহত্তম শহর অকল্যান্ডে বুধবার এক বাড়ির চার বাসিন্দার মধ্যে ভাইরাসটি শনাক্ত হয়েছে।
তবে কীভাবে তাদের মধ্যে ভাইরাসটি সংক্রমিত হয়েছে তা এখনো জানা যায়নি। কর্তৃপক্ষ জানিয়েছে, তারা দ্রুত পরীক্ষার মাধ্যমে সংক্রমণের উৎস খুঁজে বের করার চেষ্টা করছেন। নতুন সংক্রমণের ঘটনায় অকল্যান্ডে লেভেল-৩ বিধিনিষেধ জারি করেছেন দেশটির প্রধানমন্ত্রী জাসিন্দা অরডার্ন। তিনি শহরটির বাসিন্দাদের বাড়ি থেকে কাজ করার, বার ও রেস্তরাঁ বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন। এ ছাড়া, সারা দেশে জারি করা হয়েছে লেভেল-২ বিধিনিষেধ। অর্থাৎ, স্কুল ও অফিস খোলা থাকবে, তবে শতাধিক ব্যক্তির জমায়েত নিষিদ্ধ করা হয়েছে।
লেবাননে রেকর্ড সংক্রমণ: সম্প্রতি রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণের ধাক্কা কাটিয়ে ওঠার আগেই লেবাননে দেখা দিয়েছে নতুন সংকট। সেখানে বেড়ে চলেছে করোনা সংক্রমণ। মঙ্গলবার কর্তৃপক্ষ জানিয়েছে, সেখানে গত ২৪ ঘণ্টায় তিন শতাধিক সংক্রমণ ধরা পড়েছে। মারা গেছেন আরো সাত জন। বৈরুতের বিস্ফোরণে আহত হওয়া কয়েক হাজার মানুষকে চিকিৎসা দিতে যখন হাসপাতালগুলো হিমশিম খাচ্ছে, তখন নতুন করে এই সংক্রমণ বৃদ্ধি আরো চাপ সৃষ্টি করবে। দেশের অর্থনীতি ধসে পড়েছে। বিস্ফোরণের পর দেশজুড়ে সৃষ্ট বিক্ষোভে পদত্যাগ করেছে সরকার।
আর্জেন্টিনায় ৫০০০ ছাড়ালো মৃত্যু: করোনাভাইরাসে মৃতের সংখ্যা ৫ হাজার ছাড়িয়েছে। মঙ্গলবার কর্তৃপক্ষ জানিয়েছে, সম্প্রতি দেশটিতে ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে সংক্রমণ। টানা কয়েক মাস ধরে লকডাউনে থাকা সত্ত্বেও কমছে না সংক্রমণের হার। জন হপকিন্স ইউনিভার্সিটির উপাত্ত অনুসারে, এখন অবধি সেখানে আক্রান্ত হয়েছেন মোট ২ লাখ ৬০ হাজার ৯১১ জন। মারা গেছেন মোট ৫ হাজার চার জন।
মডার্নার সঙ্গে যুক্তরাষ্ট্রের চুক্তি: মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান মডার্নার সঙ্গে করোনাভাইরাসের টিকা নিয়ে চুক্তি করেছে যুক্তরাষ্ট্র। ১৫০ কোটি ডলারের বিনিময়ে মডার্নার সম্ভাব্য টিকাটির ১০ কোটি ডোজ পাওয়ার চুক্তি করেছে মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের প্রশাসন। মঙ্গলবার এক ঘোষণায় একথা জানিয়েছে হোয়াইট হাউস। এখন অবধি বিশ্বজুড়ে করোনায় সবচেয়ে জর্জরিত দেশ যুক্তরাষ্ট্র। হপকিন্সের উপাত্ত অনুসারে, সেখানে আক্রান্তের সংখ্যা ৫১ লাখ ছাড়িয়েছে। মারা গেছেন ১ লাখ ৬৪ হাজারের বেশি।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *