অপরিকল্পিত প্রকল্প উন্নয়ন বাধাগ্রস্ত করে —স্থানীয় সরকারমন্ত্রী

পরিকল্পনা ও পর্যাপ্ত যাচাই-বাছাই করে উন্নয়ন প্রকল্প নিতে এলজিইডিসহ স্থানীয় সরকার বিভাগের সব প্রতিষ্ঠানের প্রকৌশলীদের নির্দেশ দিয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম। তিনি গতকাল রাজধানীর আগারগাঁওয়ে এলজিইডি ভবনে স্থানীয় সরকার বিভাগের উদ্যোগে বাস্তবায়নাধীন প্রকল্পগুলোর ব্যবস্থাপনা ও জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়ন-বিষয়ক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এ নির্দেশ দেন।

মন্ত্রী বলেন, অপরিকল্পিতভাবে প্রকল্প নিয়ে অবকাঠামোসহ যেকোনো উন্নয়নকাজ করলে টেকসই হয় না, উন্নয়নের সুফলও মানুষের কাছে পৌঁছানো যায় না। তাই সব উন্নয়ন প্রকল্প নেয়ার আগে তার ফিজিবিলিটি স্টাডি করে গ্রহণ করতে হবে। ইনভায়রনমেন্টাল, জিওলজিক্যাল, হাইড্রোলজিক্যাল, সোস্যাল ইমপ্যাক্ট, ডেমোগ্রাফিক সাইজ ও ইকোনমিক আউটপুট বিবেচনায় নিয়ে প্রকল্প নিতে হবে। এসব বিষয়ে স্টাডি না করে প্রকল্প নেয়া যাবে না। নিলে সুফল মিলবে না। গৃহীত প্রকল্পগুলো যদি উৎপাদনশীল, ইনকাম জেনারেটিং, টেকসই এবং সময়মতো শেষ না হয় তাহলে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছানো অসম্ভব হবে। যে উদ্দেশ্য নিয়ে প্রকল্প নেয়া হয়, বাস্তবায়ন করার পর দেখা যায় তার সুফল মিলছে না।

প্রকল্পের ডিজাইনে কোনো ত্রুটি রাখা যাবে না উল্লেখ করে মন্ত্রী বলেন, গ্রামীণ, ইউনিয়ন ও উপজেলা রাস্তার ডিজাইনে পরিবর্তন আনা হয়েছে। নেভিগেশন সুযোগ রেখে ব্রিজ নির্মাণ করে নৌপথগুলো চালুর ব্যবস্থা করা হচ্ছে।

এলজিইডির সব রাস্তা আইডিভুক্ত করার পর নির্মাণকাজ করা হচ্ছে জানিয়ে স্থানীয় সরকারমন্ত্রী বলেন, সিটি করপোরেশন, পৌরসভাসহ অন্যান্য প্রতিষ্ঠানের রাস্তা আইডিভুক্ত করা নেই। এজন্য এসব প্রতিষ্ঠানের সব রাস্তা আইডিভুক্ত করার জন্য নির্দেশনা প্রদান করা হয়েছে। আইডি নাম্বার অনুযায়ী যদি রাস্তার বরাদ্দ প্রদান করা হয় তাহলে সুষ্ঠুভাবে রাস্তা নির্মাণ এবং সংস্কারকাজ সম্পন্ন হবে। এক্ষেত্রে এক রাস্তায় দুই প্রতিষ্ঠান অথবা দু-তিনবার কাজ করার কোনো সুযোগ থাকবে না।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এবং পরিকল্পনা বিভাগের সচিব মোহাম্মদ জয়নুল বারী।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *