৭৫০ কোটি ডলারে জেনিম্যাক্স কিনছে মাইক্রোসফট

এক্সবক্স গেম নির্মাতা ৭৫০ কোটি ডলারে জেনিম্যাক্স মিডিয়াকে অধিগ্রহণ করতে যাচ্ছে। ভিডিও গেম প্রতিষ্ঠান হিসেবে মূলত প্রধান প্রতিদ্বন্দ্বী জাপানভিত্তিক সনি করপোরেশনকে টেক্কা দিতেই এ অধিগ্রহণ করতে যাচ্ছে সফটওয়্যার জায়ান্টটি। এ অধিগ্রহণ জাপানভিত্তিক সনির গেম কনসোল প্লে-স্টেশনের সঙ্গে প্রতিযোগিতা সক্ষমতা বৃদ্ধিতে মাইক্রোসফটকে সহায়তা করবে বলে ধারণা করা হচ্ছে। খবর রয়টার্স।

প্রযুক্তিবিষয়ক গবেষণা ও তথ্য প্রদানকারী প্রতিষ্ঠান পিটসবুকের তথ্য বলছে, জেনিম্যাক্স মিডিয়ার প্যারেন্ট কোম্পানি যুক্তরাষ্ট্রের বেথেসডা সফটওয়ার্কস ফলআউট ও ডোমের মতো প্রতিষ্ঠানগুলো অধিগ্রহণের মধ্য দিয়ে অনলাইন গেমের জগতে নিজেদের অবস্থান বেশ শক্তিশালী করেছে। ২০১৬ সালে ২৫০ কোটি ডলার ব্যয় করে এ অধিগ্রহণ করলেও পরবর্তী সময়ে প্রতিষ্ঠানটি ৬০ কোটি ডলারের বেশি বিনিয়োগ পেতে সক্ষম হয়েছে তারা। ফলে প্রতিষ্ঠানটির এ মালিকানা পরিবর্তন মাইক্রোসফটকে আরো শক্তিশালী করবে সেটা সহজেই অনুমেয়।

নতুন এ অধিগ্রহণের ফলে মাইক্রোসফটের মালিকানাধীন ক্রিয়েটিভ স্টুডিওর সংখ্যা বেড়ে দাঁড়াবে ২৩-এ। অধিগ্রহণ পরবর্তী পরিকল্পনার বিষয়ে মার্কিন প্রতিষ্ঠানটি বলছে, তারা এক্সবক্স অথবা পিসি উন্মোচনের পর বেথেসডা সফটওয়ার্কসের এ গেমটি তাদের মাসিক এক্সবক্স গেম পাসের সাবস্ক্রিপশনের সঙ্গে যুক্ত করবে। প্রতিষ্ঠানটির গেম পাসের সাবস্ক্রিপশনের সংখ্যা খুব দ্রুত বৃদ্ধি পাচ্ছে। এরই মধ্যে এ সংখ্যা দেড় কোটি ছাড়িয়েছে। যেখানে গত এপ্রিলেও এ সংখ্যাটি ছিল ১ কোটির মতো। ফলে জেনিম্যাক্স মিডিয়াকে এ সাবস্ক্রিপশনের সঙ্গে যুক্ত করলে এটির সংখ্যা আরো বহু গুণ বৃদ্ধি পাবে।

এদিকে এমন একটি সময়ে মাইক্রোসফট জেনিম্যাক্স মিডিয়া অধিগ্রহণের জন্য এ চুক্তি করল যখন মাত্র কয়েক দিন আগেই চীনভিত্তিক শর্ট ভিডিও তৈরির সোস্যাল মিডিয়া অ্যাপ টিকটকের মার্কিন সম্পত্তি অধিগ্রহণে ব্যর্থ হয়েছে প্রতিষ্ঠানটি। কারণ টিকটকের মার্কিন মালিকানা এককভাবে কিনতে চাইলেও নির্মাতা প্রতিষ্ঠান বাইটডান্স এটিতে সম্মত হয়নি। বরং তারা মাইক্রোসফটকে ওরাকল এন এবং ওয়ালমার্টের ডব্লিউএমটি ডট এনের সঙ্গে যৌথ মালিকানায় এটির অধিগ্রহণের প্রস্তাব দিয়েছিল। ফলে মাইক্রোসফট এ অধিগ্রহণের পরিকল্পনা থেকে সরে আসে। এর পরই জেনিম্যাক্স মিডিয়া অধিগ্রহণের কথা জানালো মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানটি।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *