সুরক্ষা চুক্তি নিয়ে ঐকমত্যে বাংলাদেশ-রাশিয়া

বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে দ্বিপাক্ষিক বিনিয়োগ সুরক্ষা চুক্তি নিয়ে আলোচনা হয়েছে। রাশিয়ার প্রস্তাবিত খসড়া নিয়ে আলাপ আলোচনার ভিত্তিতে এ চুক্তি সম্পাদনের বিষয়ে একমত প্রকাশ করেছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন ও বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার ভিকেন্তেভিক ম্যানটিটস্কি।

গতকাল শিল্প মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক বৈঠকে এ আলোচনা হয়। এ সময় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. গোলাম ইয়াহিয়া, মন্ত্রীর একান্ত সচিব মো. আব্দুল ওয়াহেদসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরে শিল্প মন্ত্রণালয় জানায়, বৈঠকে রাশিয়া ও বাংলাদেশের মধ্যে দ্বিপাক্ষিক বিনিয়োগ সুরক্ষা চুক্তি নিয়ে আলোচনা হয়। রাশিয়ার প্রস্তাবিত খসড়া নিয়ে আলাপ আলোচনা হয়েছে। এর ভিত্তিতে এ চুক্তি সম্পাদনের বিষয়ে উভয়ে একমত প্রকাশ করেন। এছাড়া বাংলাদেশ রাশিয়া ইন্টারগভর্নমেন্টাল কমিশন অন ট্রেড, ইকোনমিক, সায়েন্টিফিক অ্যান্ড টেকনিক্যাল কোঅপারেশনের পরবর্তী সভায় দুই দেশের বিদ্যমান ইস্যুগুলো নিয়ে আরো বিস্তারিত আলোচনা হবে।

বৈঠকে দুই দেশের মধ্যে বাণিজ্যিক ও বিনিয়োগ সম্পর্কিত বিষয়গুলো নিয়ে আলোচনা হয়। এ সময় রাশিয়ার শিল্প উদ্যোক্তাদের বাংলাদেশে সার, সিমেন্ট, চামড়া ও জাহাজ নির্মাণ শিল্পে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন শিল্পমন্ত্রী।

তিনি বলেন, বাংলাদেশ কৃষিপ্রধান দেশ হওয়ায় সারের ব্যাপক চাহিদা রয়েছে। এছাড়া সিমেন্ট, হালকা প্রকৌশল, চামড়া, সিরামিক, ওষুধ, কাগজ, জাহাজ নির্মাণ ও রসায়ন খাতে যৌথ বিনিয়োগের মাধ্যমে দুই দেশের বাণিজ্য সম্পর্ক আরো বৃদ্ধি করা যায়।

বৈঠকে শিল্পমন্ত্রী বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) ও রাশিয়ার ফেডারেল এজেন্সি অন টেকনিক্যাল রেগুলেটিং অ্যান্ড মেট্রোলজির মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর ত্বরান্বিত করতে রাশিয়ার রাষ্ট্রদূতকে তাগিদ দেন। তিনি বলেন, প্রস্তাবিত সমঝোতা চুক্তির খসড়া এরই মধ্যে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে রাশিয়ার কাছে উপস্থাপন করা হয়েছে। প্রয়োজনে তা সংশোধন করে আবার পাঠানো হবে। এ সময় রাশিয়ার রাষ্ট্রদূত এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন। সাক্ষাত্কালে রাষ্ট্রদূত শিল্পমন্ত্রীকে রাশিয়া সফরের আমন্ত্রণ জানান।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *