লাভবান হওয়ার আশায় আগাম সবজি চাষে ব্যস্ত তালার কৃষকরা

কৃষি নির্ভর বাংলাদেশে কৃষক দেশের অর্থনীতির মূল চলিকা শক্তি, তাই কৃষক বাঁচলে দেশ বাচবে। অধিক লাভবান হওয়ার আশায় আগাম শীতকালীন সবজি চাষে আগ্রহ বেড়েছে তালা উপজেলার কৃষকদের। উঁচু জমিতে শীতকালীন বিভিন্ন জাতের সবজির চারা রোপণ ও পরিচর্যায় কৃষক পরিবারগুলোতে ব্যস্ততা বেড়ে গেছে। বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে এসব সবজি। প্রতি বছর শীতের শুরুতে ঢাকাসহ সারাদেশে বিভিন্ন জাতের সবজি পাঠিয়ে থাকেন তালার কৃষকরা।

[৩] স্থানীয় কৃষকদের সঙ্গে কথা বলে জানা যায়, যেকোনো ফসল আগাম চাষ হলে বাজারে চাহিদা বেশি থাকে। তাই মুনাফাও অনেক বেশি হয়। উঁচু জমিতে সবজি চাষে ঝুঁকছেন তারা। অল্প সময়ে কম খরচে অধিক মুনাফা লাভের জন্য ফুলকপি ও বাঁধাকপির জুড়ি নেই। পানি জমে না এমন উঁচু জমি কপি চাষের জন্য উপযুক্ত।

[৪] তালার বারুইহাটি গ্রামের মৃত.সোনাই শেখের ছেলে বাছের শেখ (৪২) বাণিজ্যিক ভিত্তিতে আগাম বাঁধা কপি চাষে করছেন, তিনি জানান, অন্যের জমি লিজ নিয়ে বিভিন্ন ধরনে সবজি চাষ করেন তিনি। এ বছর ১ বিঘা জমি লিজ নিয়ে বাঁধা কপি আবাদ করেছেন। প্রতিদিন ক্ষেতে পরিচর্যাসহ বিভিন্ন কাজ করতে হয় । পরিচর্যা থেকে শুরু করে কপি উঠা পর্যন্ত এ ক্ষেতে আমার প্রায় ৬০ হাজার টাকা খরচ হবে। আশা করি ভালো দাম পাবো।

[৫] তালা উপজেলা কৃষি কর্মকর্তা হাজিরা খাতুন জানান, কৃষকদের আগামজাতের সবজি আবাদ করতে পরামর্শ দেওয়া হয়েছে। আগাম জাতের সবজি বিক্রি করে বেশি দাম পেয়ে থাকেন কৃষকরা। এবছর উপজেলায় ১৬৯০ হেক্টর জমিতে সবজি ও ১৬৫ হেক্টর জমিতে কপি চাষ করা হয়েছে। এই কপিগুলো নবান্নের আগেই বাজারে কেনা-বেচা শুরু হবে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *