ফ্লোরিডায় প্রচারণায় ফিরেছেন ডোনাল্ড ট্রাম্প

করোনা টেস্টে পজিটিভ হওয়ার দুই সপ্তাহেরও কম সময়ে নির্বাচনী প্রচারণায় ফিরলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফ্লোরিডায় প্রচারণাকালে এক শোভাযাত্রায় ট্রাম্প তার হাজারো সমর্থকের উদ্দেশে বলেন, তিনি তাদের চুমু খেতে প্রস্তুত রয়েছেন। এ সময় ট্রাম্পের সমর্থকদের অনেকেই মাস্ক পরিহিত অবস্থায় ছিলেন না। খবর বিবিসি।

এদিকে ওহায়োতে বক্তব্য দেয়ার সময় ট্রাম্পের প্রতি ‘বেপরোয়া আচরণের’ অভিযোগ তুলেছেন প্রতিদ্বন্দ্বী জো বাইডেন। এদিকে মতামত জরিপে দেখা গেছে, জাতীয়ভাবে বাইডেন ট্রাম্পের থেকে ১০ পয়েন্টে এগিয়ে রয়েছেন। তবে কিছু গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্যে তাদের মধ্যে এ ব্যবধান খুব একটা বেশি নয়। যেমন ফ্লোরিডায় ট্রাম্পের থেকে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন এগিয়ে রয়েছেন মাত্র ৩ দশমিক ৭ শতাংশীয় পয়েন্টে।

মূলত ৭৪ বছর বয়সী ডোনাল্ড ট্রাম্প কভিড-১৯ পরীক্ষায় পজিটিভ শনাক্ত হন ১২ দিন আগে। এর একদিন পরই তাকে একটি হাসপাতালে ভর্তি করা হয়। কিন্তু গত রোববার তার ব্যক্তিগত চিকিৎসক জানান, ট্রাম্প আর অন্যদের মধ্যে ভাইরাস ছড়ানোর ঝুঁকিতে নেই। এরপর সোমবার তিনি জানান, সর্বশেষ কয়েকদিন ধরে ট্রাম্পের কভিড-১৯ পরীক্ষার ফল সবই নেগেটিভ এসেছে। কিন্তু ঠিক কবে থেকে ফল নেগেটিভ আসছে সে বিষয়ে তিনি কিছু জানাননি।

তবে মার্কিন সরকারের শীর্ষ বিজ্ঞানী অ্যান্থনি ফাউসি বলেন, বর্তমান পরিস্থিতিতে বড় ধরনের নির্বাচনী প্রচারণা শোভাযাত্রার আয়োজন সংকট সৃষ্টি করতে পারে। কারণ, বেশকিছু মার্কিন অঙ্গরাজ্য বর্তমানে নভেল করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধির মধ্য দিয়ে যাচ্ছে।

ফ্লোরিডায় প্রচারণার সময় খুব স্বাভাবিকভাবেই ট্রাম্পের সমর্থকরা ‘আরো চার বছর’ ধ্বনি তোলেন। এ সময় শোভাযাত্রায় অংশগ্রহণকারীদের শরীরের তাপমাত্রা পরীক্ষার পাশাপাশি তাদের মাস্কও সরবরাহ করা হয়। সমর্থকদের অনেকে জানান, প্রেসিডেন্ট যে এত দ্রুত বাইরে বেরোতে পারবেন, তা তারা ভাবতে পারেননি। দ্রুত সুস্থ হওয়ার জন্য তারা তার প্রশংসা করেন। মূলত ট্রাম্পের নির্বাচনী প্রচারণা দল ফ্লোরিডায় বিজয়ের জন্য সম্ভাব্য সবকিছু করে চলেছে। কারণ এ অঙ্গরাজ্যে হারলে ট্রাম্পের পক্ষে প্রেসিডেন্ট হিসেবে হোয়াইট হাউজে প্রত্যাবর্তন প্রায় অসম্ভব করে তুলবে। এরই মধ্যে সম্প্রতি ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ফ্লোরিডার অবসরপ্রাপ্তদের বিখ্যাত কমিউনিটি ‘দি ভিলেজেসে’ পরিদর্শনে যান। তার উদ্দেশ্য ছিল ট্রাম্পের জন্য সেখানকার বয়স্ক ব্যক্তিদের ভোট নিশ্চিত করা। তবে ট্রাম্প ও তার সমর্থকরা নভেল করোনাভাইরাস নিয়ে যতই গা-ছাড়া ভাব দেখাক না কেন, ফ্লোরিডায় করোনা ভয়াবহ আঘাত হেনেছে। এখানে এখন পর্যন্ত কভিড-১৯ সংক্রমণে মারা গেছে ১৫ হাজারের বেশি মানুষ।

করোনায় আক্রান্ত হয়ে সেরে ওঠার পর ফ্লোরিডায় প্রচারণায় ফিরতে পেরে ট্রাম্প বেশ উজ্জীবিত ছিলেন। এ সময় তিনি বাইডেনের বিরুদ্ধে তার স্বভাবসুলভ একই আক্রমণ চালান। কয়েক হাজার মানুষের সামনে তিনি কভিড-১৯ সংক্রান্ত দীর্ঘায়িত লকডাউন পরিকল্পনার তিরস্কার করেন। সমালোচনা করেন দীর্ঘায়িত লকডাউনে ডেমোক্র্যাটদের সমর্থনেরও। তিনি নিজের উদাহরণ টেনে বলেন, আমি এখন সুস্থ। আমি খুবই শক্তিশালী বোধ করছি। আমি হেঁটে গিয়ে সবাইকে চুমু খাব। চুমু খাব পুরুষ ও সুন্দরী নারী নির্বিশেষে।

তবে ভয়ের কথা হলো, এ সময় ট্রাম্প সমর্থকদের অধিকাংশকেই মুখে মাস্ক পরতে দেখা যায়নি। এছাড়া পরস্পরের থেকে অন্তত ছয় ফুট দূরত্বে অবস্থানের নিয়মও মানেননি তারা। এ বিষয়ে ড. ফাউসি বলেন, দেশ এখনো করোনা সংক্রমণের বিরুদ্ধে লড়ছে। নিশ্চয়ই এখন পূর্ণমাত্রায় নির্বাচনী প্রচারণা শোভাযাত্রা আয়োজনের সময় নয়।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *