‘কোরআন শরীফ না বুঝে পড়লে কোন লাভ নেই’ উক্তিটি কতটুকু সঠিক?

কোরআনুল কারীম বুঝে পড়া জরুরী। প্রত্যেক মুসলমানেরই উচিৎ কোরআন শরীফ বুঝার চেষ্টা করা। কিন্তুু তারমানে এই না যে কোরআন শরীফ না বুঝে পড়লে কোন লাভই হবেনা।

আমাদের কিছু ভাই আছেন যারা এ মতবাদ প্রচার করে থাকেন যে,কোরআন শরীফ না বুঝে পড়লে কোন লাভ হবে না। তাদের এ প্রচারণা প্রভাবিত হয়ে অনেকেই ভুল বুঝাবুঝির শিকার হন।

কেউ কেউ তো আরেকটু আগ বেড়ে বলেন না বুঝে পড়লে নাকি কোন সওয়াবই হবে না! তাদের এসব দাবী পুরোপুরি কোরআন,সুন্নাহ,ইজমা কিয়াস ও বাস্তবতা বিবর্জিত। কোরআন ও সুন্নাহ ভালভাবে অধ্যয়ন করলে দেখার এ বক্তব্যের অসারতা প্রমাণিত হয়ে যাবে। কারণ কোরআনুল কারীমের বহু আয়াত আছে যেগুলোর অর্থ বুঝা অসম্ভব। তাহলে অসম্ভব জিনিসের নির্দেশনা আল্লাহ তায়ালা দিতে পারেন?

একই ভাবে হাদিস শরীফে না বুঝে পাঠ করলেও সওয়াবের কথা পাওয়া যায়। সুতরাং বুঝা গেল সমাজে একশ্রেণীর ভাইদের বহুল প্রচলিত উক্তি কোরআনুল কারীম না বুঝে পড়লে কোন লাভ নেই এ কথাটি সঠিক নয়।

আরও দু:খজনক ব্যাপার হল,উলােমায়ে কেরাম যখন সঠিক মাসয়ালা তুলে ধরার চেষ্টা করছেন তখন তাদেরকে ভিন্নভাবে মিথ্যা অপবাদ দেয়া হচ্ছে। তুচ্ছতাচ্ছিল্য করা হচ্ছে।
বাংলাদেশের সুবর্ণ বিশ্বের সবচেয়ে কম বয়সী প্রফেসর (ভিডিও) ≣ বেনাপোল দিয়ে ৪ দিনে ফিরলেন ৭ শতাধিক মানুষ, করোনা পজিটিভও আছেন ≣ [১] চট্টগ্রামে কুখ্যাত জলদস্যু মকছুদ আলমকে গ্রেপ্তার করেছে র‍্যাব-৭

আল্লাহ তায়ালা আমাদেরকে এসব কাজ থেকে হেফাজত করুন। দ্বীনের প্রতিটি বিষয়কে যথা নিয়মে জানার, মানার ও আমল করার তাওফীক দান করুন।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *