২৬ মার্চ থেকে গণপরিবহন ‘লকডাউনের’ ঘোষণা

0
25

নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে আগামী ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত গণপরিবহন ‘লকডাউনের’ ঘোষণা করেছে সরকার। তবে ট্রাক, কাভার্ডভ্যান, ওষুধ, জরুরি সেবা, জ্বালানি, পচনশীল পণ্য পরিবহন-এ নিষেধাজ্ঞার বাইরে থাকবে।

আজ মঙ্গলবার সকালে মন্ত্রণালয় হতে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এক ভিডিও বার্তায় একথা জানান।

তিনি জানান,  পণ্য পরিবহন চালু থাকলেও সেই যানবাহনে কোন যাত্রী পরিবহন করা যাবে না।

নভেল করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতে দেশের বিভিন্ন স্থানে বিচ্ছিন্নভাবে স্বেচ্ছায় গণপরিবহন বন্ধ রাখার সিদ্ধান্তের কথা জানা গেছে আগেই। তবে কেন্দ্রীয়ভাবে কোন সিদ্ধান্ত জানাতে পারছিল না বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি। সংগঠনটির নেতারা বলছেন, করোনা আতঙ্কে যাত্রী কমে যাওয়ায় পরিবহনের সংখ্যা অনেক কমে গেছে। তবে পুরোপুরি বন্ধের বিষয়ে তারা সরকারের সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছেন তারা। এরই মধ্যে সরকারের এ সিদ্ধান্ত এলো।

এদিকে গতকাল সোমবার রাত ১২টা থেকে সব লোকাল, মেইল ও কমিউটার ট্রেন চলাচল বন্ধ করেছে রেলওয়ে কর্তৃপক্ষ। ২৬ মার্চ থেকে সব ধরনের ট্রেন চলাচল বন্ধের ব্যাপারে রেলওয়ে কর্তৃপক্ষ প্রস্তুতি নিয়েছে। ইতিমধ্যে ট্রেনের সব ধরনের টিকিট বিক্রি রেলওয়ে কর্তৃপক্ষ বন্ধ করে দিয়েছে।

যাত্রী পরিবহন বন্ধ করেছে নৌপরিবহন মন্ত্রণালয়ও। পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত এ নিষেধাজ্ঞা বহাল থাকবে। তবে নৌপথেও নিত্য প্রয়োজনীয় মালামাল আনা-নেয়া অব্যাহত থাকবে।