আজ থেকে লকডাউন যুক্তরাজ্য

0
20

আজ রাত থেকে লকডাউন করা হচ্ছে যুক্তরাজ্য। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন আগামী তিন সপ্তাহের জন্য দেশবাসীকে ঘরে থাকার আহ্বান জানিয়েছেন। অতি জরুরি প্রয়োজন ব্যতীত বাইরে বের হলে জরিমানা করার আদেশও দেয়া হয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এটাই ব্রিটেনে দেখা সবচেয়ে কঠোর বিধিনিষেধ।

নভেল করোনাভাইরাসের সংক্রমণ বিস্তার ঠেকাতে জনসন জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে এই বিধিনিষেধ আরোপ করেন।নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রীর দোকান ছাড়া অন্যান্য সবধরনের দোকান অনতিবিলম্বে বন্ধের নির্দেশ দেন প্রধানমন্ত্রী। লাইব্রেরি, খেলার স্থান, ব্যায়ামাগার এমনকি উপাসনালয়ও বন্ধ থাকবে বলে ঘোষণা দেন তিনি। পার্ক খোলা থাকলেও জনসমাগম থাকবে সীমিত। জরুরি পণ্যসামগ্রী ও ওষুধ ক্রয়, দিনে একবার ব্যায়াম এবং কাজের জন্য ছাড়া ঘরের বাইরে যাওয়া যাবে না।

জনসন আরো বলেন, শেষকৃত্যানুষ্ঠান ব্যতীত সকল ধরনের সামাজিক অনুষ্ঠান, এসনকি বিয়েও বন্ধ থাকবে। তিন সপ্তাহ পর পরিস্থিতি বুঝে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

একসঙ্গে দুইজনের বেশি জমায়েত নিষিদ্ধ করে তিনি বলেন, আইন ভঙ্গকারীদের জরিমানা করা হবে। বিধি লঙ্ঘনে ৩০ পাউন্ড থেকে ১০০০ পাউন্ড পর্যন্ত জরিমানা হতে পারে।

শতাব্দীর সবচেয়ে ভয়ঙ্কর ঝুঁকি মোকাবিলা করছে যুক্তরাজ্য। সকলে মিলে এই ভাইরাসের বিস্তার ঠেকাতে হবে বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

যুক্তরাজ্যে যুক্তরাজ্যে গত ২৪ ঘন্টায় যারা মারা গেছেন ৫৪ জন। যার মধ্যে ১৬ জনই লন্ডনের বাসিন্দা। এ নিয়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা দাঁড়াল ৩৩৫ জন এবং আক্রান্ত ৬ হাজার ৭২৬ জন।

সূত্র : বনিক বাতা